32 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
spot_imgspot_img

সিলেট-সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি, কমেনি দুর্ভোগ

সিলেট-সুনামগঞ্জে নদ-নদীর পানি কমলেও দুর্ভোগে লাখ লাখ দুর্গত মানুষ। বৃষ্টি ও উজানের ঢল কমে বিপৎসীমার নিচে সুরমার পানি। সিলেট শহরের বেশিরভাগ নিচু এলাকা থেকে পানি সরেছে। পরিস্থিতির উন্নতি হচ্ছে কোম্পানিগঞ্জ ও গোয়াইনঘাটেও।

বৃষ্টি কমায় উন্নতির পথে সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি। টানা রোদ থাকায় সিলেটের সুরমা নদীসহ সকল নদনদীর পানি দ্রুত কমছে। নগরী থেকে বন্যার পানি নেমে গেছে। রাস্তাঘাটে জমে আছে পাহাড়ি ঢলে ভেসে আসা পলিমাটির স্তর।

বন্যার পর নগরীর ছড়াগুলো পানি নিষ্কাশনের উপযোগী করতে, উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন সিটি মেয়র।

এদিকে, ধীরে কমছে নিম্নাঞ্চলের পানি। কোম্পানিগঞ্জ উপজেলায় এখনও বাড়িঘরের চারপাশে থৈ থৈ পানি। সড়কগুলো পানিতে নিমজ্জ্বিত। নৌকা ও কলাগাছের ভেলাই ভরসা।

এদিকে, বন্যাদুর্গত গোয়াইনঘাট উপজেলায় ত্রাণ ও চিকিৎসা সেবা দিয়েছে র‍্যাব। আর কোম্পানিগঞ্জ উপজেলায় বানভাসি মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছে, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

সুনামগঞ্জেও বন্যা পরিস্থিতি উন্নতির দিকে। কদিন বৃষ্টি না হওয়ায় কমছে নদ-নদী ও হাওরের পানি। শহরের বেশিরভাগ সড়ক ও ঘরবাড়ি থেকে পানি নামতে শুরু করেছে। আশ্রয়কেন্দ্র ছেড়ে ঘরে ফিরছে মানুষ।

তবে পানিবন্দী মানুষ চরম খাদ্য সংকটে পড়েছেন। এসব এলাকায় বিশুদ্ধ পানির অভাব দেখা দিয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে পানিবন্দি মানুষদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে বলে জানানো হয়েছে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন