26 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_img

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি ঢালা হচ্ছে

পূর্ব সুন্দরবনে লাগা আগুন নিয়ন্ত্রণে এলেও কোথাও ধোঁয়া দেখা যাচ্ছে। তবে সঙ্গে সঙ্গেই সেখানে পানি ঢালছে বন বিভাগ, নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের সদস্যরা। আর এতে সহায়তা করছেন স্থানীয় বাসিন্দারাও। সকাল থেকে শুরু হয়েছে এ কাজ।

বাগেরহাটের আমরবুনিয়ার লতিফের ছিলা এলাকায় পূর্ব সুন্দরবনে আগুন লাগে গত শনিবার। রোববার সকালে থেকে ২৮ ঘণ্টার চেষ্টা নিয়ন্ত্রণে আসে। নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের পরিচালক অপারেশন ও মেইনটেনেন্স লে. কর্নেল তাজুল ইসলাম।

গত রাত ১টা পর্যন্ত বন বিভাগ এককভাবে আগুন নেভাতে পাম্প মেশিন দিয়ে পানি স্প্রে করেছে। ফলে তেমন একটা আগুন দেখা যাচ্ছে না। তবে যেখানে ধোঁয়া দেখা যাচ্ছে সেখানেই পানি দেওয়া হচ্ছে। আরও দুই দিন চলবে এ প্রক্রিয়া।

এদিকে বন বিভাগের তদন্তে আগুন লাগার কারণ হিসেবে মৌয়ালীদের ব্যবহৃত আগুনের কুণ্ডলী, জেলেদের সিগারেট, দাবদাহ, অনাবৃষ্টি, খরাকে প্রধান কারণ দেখানো হয়েছে।

এছাড়া বন অপরাধে সাজাপ্রাপ্তদের প্রতিশোধমূলক আচরণ, দুষ্কৃতকারীদের দিয়ে বনের মধ্যে আগুন ধরানোকে দায়ী করা হয়। আগুনের স্থায়িত্বের কারণ হিসেবে বিভিন্ন গাছের পাতার পুরু স্তরকেও দায়ী করেছে তদন্ত কমিটি।

এদিকে মন্ত্রীসভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন আগুন নিয়ন্ত্রণে আছে। শতভাগ নিভে গেছে, এমন নয়। আগুন কর্ডোন করা গেছে। আগামী কয়েকদিন পর্যবেক্ষণে থাকবে। সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন