32 C
Dhaka
শুক্রবার, জুন ২১, ২০২৪
spot_imgspot_img

সেন্টমার্টিনের সঙ্গে যোগাযোগ বন্ধ, খাদ্য সংকটের শঙ্কা

মিয়ানমারের রাখাইন রাজ্যে দীর্ঘদিন ধরে সংঘাত চলছে। সীমান্ত এলাকা থেকে বাংলাদেশের দিকে ছোড়া হচ্ছে গুলি। এ জন্য ছয় দিন ধরে সেন্টমার্টিনে নৌযান চলাচল বন্ধ রয়েছে। এতে দ্বীপের প্রায় দশ হাজার মানুষ খাদ্য, ওষুধসহ নিত্যপণ্যের সংকটে পড়েছেন।

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে কেবল নৌপথেই যাওয়া যায়। মিয়ানমারের ওপার থেকে বারবার গুলি ছোড়ার কারনে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে ছয় দিন ধরে বন্ধ সব নৌযান চলাচল। যোগাযোগ বন্ধ হয়ে খাদ্য ও ওষুধসহ নানা সংকটে আছে দ্বীপবাসী।

সেন্টমার্টিনে বেশিভাগ পণ্যই মূল ভূখন্ড থেকে আনতে হয়। দ্বীপের দোকানগুলোতে যেমন মজুত করা খাদ্যপণ্য শেষ হতে চলেছে; তেমনি সেই সুযোগে কিছু ব্যবসায়ী পণ্যের দাম দ্বিগুণ নিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

সেন্টমার্টিন থেকে টেকনাফে খাদ্য মালামাল এবং মানুষ পারাপারের জন্য ৩ টা বোট আসে এবং ৩ টা চলে যায়। আর অন্যান্য মালামাল আনা-নেয়া করার জন্য কিছু ট্রলার চলাচল করে।  গতকাল  দুইটি ট্রলার যাওয়ার চেষ্টা করে। তবে টেকনাফ মোহনায় গুলি করলে আবারও সেন্টমার্টিনে ফেরত আসে ট্রলারগুলো।

সেন্টমার্টিন যাওয়ার বিকল্প নিয়ে ভাবছে প্রশাসন। আপদকালীন রুট হিসেবে শাহপরীর দ্বীপের পশ্চিমে জেটি ঘাট চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে।

নাফ নদের মোহনার শেষে নাইক্ষ্যংদিয়া এলাকা অতিক্রমের সময় মিয়ানমারের প্রান্ত থেকে বোটগুলো লক্ষ্য করে গুলি ছোড়া হচ্ছে। তবে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী, নাকি বিদ্রোহীরা গুলি চালাচ্ছে তা নিশ্চিত করতে পারেনি কেউ।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন