26 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_img

স্বয়ংক্রিয় ড্রাইভ-এর টেসলার ‘রোবোট্যাক্সি’ উন্মুক্ত হবে ৮ আগস্ট

কম দামি গাড়ি তৈরির পরিকল্পনা থেকে সরে এসেছে মার্কিন বৈদ্যুতিক গাড়িনির্মাতা টেসলা। টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ইলন মাস্ক চীনের বৈদ্যুতিক গাড়ির সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে এ সিদ্ধান্ত নিয়েছেন। এ সিদ্ধান্তকে ২০০৬ সালে নেওয়া তার পরিকল্পনার পরিবর্তন হিসেবে দেখা হচ্ছে, তখন তার পরিকল্পনা ছিলো শুরুতে দামি গাড়ি তৈরি করে এর মুনাফা থেকে কম দামি গাড়িতে বিনিয়োগ করা। টেসলার বর্তমানের সবথেকে কম দামি গাড়ি হচ্ছে থ্রি সেডান, যার দাম যুক্তরাষ্ট্রে ৩৯ হাজার মার্কিন ডলার।

‘মডেল-টু’ নামে কম দামের পরিকল্পিত গাড়ির মূল্য ধরা হয়েছিলো ২৫ হাজার মার্কিন ডলার। সাশ্রয়ী গাড়ি তৈরির সিদ্ধান্ত থেকে সরে আসার বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি টেসলা। পাকিস্তানের গণমাধ্যম ডনের প্রকাশিত খবরে বলা হয়েছে, ১০ হাজার মার্কিন ডলারের চীনা গাড়ির সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে মাস্ক এ সিদ্ধান্ত নিয়েছেন।  

এর পরিবর্তে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ করতে সক্ষম ‘রোবোট্যাক্সি’ গাড়ি তৈরিতে মনোযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে টেসলা। সম্প্রতি নিজের মালিকানার সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘এক্সে’ এক পোস্টে মাস্ক জানিয়েছেন, ৮ আগস্ট ‘রোবোট্যাক্সি’ গাড়ি উন্মুক্ত করা হবে। ২০২২ সালের অক্টোবরে মাস্ক জানিয়েছিলেন, রোবোটিক্স তৈরি হলে এর দাম পড়বে ২০ হাজার মার্কিন ডলার।

অনেকদিনের ধরেই টেসলার কম মূল্যের গাড়ি বাজারে আসার আলোচনা চলছিলো। এ গাড়ি আসলে কম দামি গাড়ির বাজারেও টেসলা নাম করতো বলে মনে করা হচ্ছিলো।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন