32 C
Dhaka
শুক্রবার, জুন ২১, ২০২৪
spot_imgspot_img

‘হেলিকপ্টার বিধ্বস্তের পেছনে যুক্তরাষ্ট্রের হাত নেই’

ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জানাজায় হাজারো মানুষের ঢল। আয়োজন হয়েছে পূর্ব আজারবাইজান রাজ্যের তিবরিজে। এই অঞ্চলেই গত পরশু হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হন রাইসিসহ ৮ জন। এদিকে, ইরানে চলছে ৫ দিনের রাষ্ট্রীয় শোক। আগাম প্রেসিডেন্ট নির্বাচন হবে ২৮ জুন।

শোকে স্তব্ধ ইরান। হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জানাজায়, আজারবাইজান রাজ্যের তিবরিজে মানুষের ঢল। পাহাড়ি এই এলাকাটিতেই গত পরশু বিধ্বস্ত হয় হেলিকপ্টারটি।

বিধ্বস্ত হওয়ার ১৬ ঘণ্টা পর, ঘটনাস্থলে পৌঁছাতে সক্ষম হন উদ্ধারকারীরা। পাওয়া যায় উড়োযানটিতে থাকা ৮ আরোহীর মরদেহ। তাদের মৃত্যুতে ইরানে চলছে ৫ দিনের রাষ্ট্রীয় শোক। এছাড়া সিরিয়া ও লেবাননে ৩ দিন এবং পাকিস্তানে ১ দিনের শোক পালিত হচ্ছে।

এদিকে, আগামী ২৮ জুন আগাম প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করেছে ইরান। ইরানের অভিভাবক পরিষদ গতকাল জরুরি বৈঠকে বসে, ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনের এই তারিখ ঠিক করেছে। তার আগ পর্যন্ত অন্তবর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন মোহাম্মদ মোখবার।

এদিকে, হেলিকপ্টার দুর্ঘটনার পর ইরান সহযোগিতা চাইলেও, তাতে সাড়া না দেয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট সংবাদ সম্মেলনে বিষয়টি তুলে ধরেছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার সাংবাদিকদের বলেন, বিভিন্ন কারণে তেহরানকে সহযোগিতা করা হয়নি।

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি ছিল। বেল ২১২ মডেলের ওই হেলিকপ্টারটি আজারবাইজান সীমান্তে বিধ্বস্ত হয়। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, দুর্ঘটনার পেছনে যুক্তরাষ্ট্রের কোনো হাত নেই।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন