33 C
Dhaka
শুক্রবার, জুন ২১, ২০২৪
spot_imgspot_img

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী নিহত

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। বেঁচে নেই দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দুল্লাহিয়ানসহ ৯ আরোহীর কেউই। গতকাল পূর্ব আজারবাইজান রাজ্যের দুর্গম পাহাড়ি এলাকায়, উড়োযানটি বিধ্বস্ত হয়। এমন ঘটনায় শোক ও সমবেদনা জানাচ্ছেন বিশ্বনেতারা।

গতকাল ইরানের পূর্ব আজারবাইজান রাজ্যের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি প্রকল্প উদ্বোধন করতে যান প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ফেরার পথে বিধ্বস্ত হয় তাকে বহনকারী হেলিকপ্টার। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ঘন কুয়াশা ও বৃষ্টির কবলে পড়েছিল হেলিকপ্টারটি। ঘটনাস্থল খুঁজে পেতে প্রায় এক ঘণ্টা সময় লাগে উদ্ধারকারীদের।

বৈরী আবহাওয়ার মধ্যে ঘটনাস্থলে পৌঁছানোর পর দেখা যায়, হেলিকপ্টারটি ব্যাপকভাবে আগুনে পুড়ে গেছে। সেখানে প্রাণের কোনো অস্তিত্ব মেলেনি। পরে রাষ্ট্রীয় বার্তায় জানানো হয়, বেঁচে নেই প্রেসিডেন্ট রাইসি। উড়োযানটিতে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দুল্লাহিয়ানসহ ৯ জন। নিহত হয়েছে সবাই।

নিহত অন্যান্যদের মধ্যে আছেন পূর্ব আজারবাইজনা রাজ্যের গভর্নর মালেক রহমাতি, ইরানের সুপ্রিম লিডারের মুখপাত্র মোহাম্মদ আলী আরে হাশেম, প্রেসিডেন্ট গার্ডের প্রধান মেহেদি মৌসাভি এবং হেলিকপ্টারের পাইলট, কো-পাইলট ও ক্রু।

এমন ঘটনায় গভীর শোক ও সমবেদনা জানাচ্ছেন বিশ্বনেতারা। ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রী, সংযুক্ত আরব আমিরাত ও ভেনেজুয়েলার প্রেসিডেন্ট- সবাই শোকে স্তব্ধ।

এদিকে, ফিলিস্তিনের প্রতি সমর্থন ও সম্প্রতি যুদ্ধবিরতির আলোচনায় উদ্যোগ নেয়ায়, সদ্যপ্রয়াত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির প্রতি কৃতজ্ঞতা ও ইরানিদের প্রতি সহমর্মিতা জানিয়েছে হামাস। আর লেবাননের বিদ্রোহী গোষ্ঠী হেজবুল্লা বলেছে, রাইসি ও আমির আব্দুল্লাহ দুজনের সঙ্গেই ভালো সম্পর্ক ছিল। তাদের মৃত্যুতে তাতে ভাটা পড়বে না।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন