30 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪
spot_imgspot_img

১৩৯ উপজেলায় ভোটগ্রহণ চলছে

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ভোটগ্রহণ শুরু হয়েছে। এ দফায় আজ বুধবার ১৩৯টি উপজেলায় নির্বাচন হচ্ছে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচন কমিশন (ইসি) এ ধাপে ১৫২ উপজেলার তপশিল দিলেও পাঁচটির সব ক’টি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা জয়ী হয়েছেন। উচ্চ আদালতের আদেশসহ নানা কারণে স্থগিত হয়েছে আট উপজেলার ভোট। তবে বাকিগুলোতেও লড়াই হচ্ছে আওয়ামী লীগ নেতাদের মধ্যে। নির্দেশনা অমান্য করে প্রার্থী হওয়ায় অন্তত ৮০ নেতাকে বহিষ্কার করেছে বিএনপি। এরপরও দলটির যেসব নেতা ভোটে আছেন,তারা শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারেননি ক্ষমতাসীন প্রার্থীর বিরুদ্ধে।

এই ১৩৯ উপজেলার মধ্যে ২২টিতে ইভিএম ও বাকিগুলোতে ব্যালট পেপারে ভোটগ্রহণ হচ্ছে। এই ধাপে মোট ১ হাজার ৬৪৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৫৬২, ভাইস চেয়ারম্যান ৬১৫ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন ৪৩০ জন। ২২ উপজেলায় ইভিএম ও বাকিগুলোতে ব্যালটে ভোট হবে। নোয়াখালীর হাতিয়া, মুন্সীগঞ্জ সদর, বাগেরহাট সদর, ফেনীর পরশুরাম ও মাদারীপুরের শিবচরে সব পদের প্রার্থীরা বিনা ভোটে বিজয়ী হওয়ায় ভোটের প্রয়োজন পড়ছে না। উচ্চ আদালতের আদেশসহ বিভিন্ন কারণে আট উপজেলার ভোট স্থগিত করেছে ইসি। আচরণবিধি লঙ্ঘনের সত্যতা পেয়ে জামালপুরের সরিষাবাড়ীর চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলামের প্রার্থিতা বাতিল করে ইসি। তিনি উচ্চ আদালতে আপিল করায় মঙ্গলবার বিকেলে ওই উপজেলার ভোট স্থগিত করা হয়।

ইসি সচিবালয় জানায়, নির্বাচনে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। ভোট সুষ্ঠু করতে ১৩৯ উপজেলায় ৮২ হাজার ৭৩৩ পুলিশ সদস্য মোতায়েন ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে ১২ হাজার ৭৮০ বিজিবি সদস্য দায়িত্ব পালন করছেন। রিজার্ভ রয়েছে ১ হাজার ৮৩০ জন। ভোটকেন্দ্র এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে ১ লাখ ৫৯ হাজার ৮৭৪ আনসার সদস্যের পাশাপাশি প্রায় আড়াই হাজার র‌্যাব সদস্য মোতায়েন আছে। সাধারণ কেন্দ্রে ১৭ ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ বা ১৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য দায়িত্বে রয়েছে। বিশেষ এলাকায় (পার্বত্য ও দুর্গম এলাকা) সাধারণ কেন্দ্রে ১৯ ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ বা ২১ জন মোতায়েন রয়েছে। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও কেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় দুই থেকে চার প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করছে।

প্রথম ধাপের এ নির্বাচনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১০ হাজার ৪৯১, ভোটকক্ষ ৭৪ হাজার ২৬৩ এবং অস্থায়ী ভোটকক্ষ ৭ হাজার ৮৬৪টি। মোট ভোটার সংখ্যা ২ কোটি ৮৫ লাখ ৮ হাজার ৯৪০। এর মধ্যে পুরুষ ১ কোটি ৪৩ লাখ ৮৫ হাজার ২৬১; নারী ১ কোটি ৪০ লাখ ২৩ হাজার ৪৯৮ জন। তৃতীয় লিঙ্গের ভোটার ১৭০ জন। মঙ্গলবার রাত ১২টা থেকে আজ বুধবার রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। মোটরসাইকেল বন্ধ থাকবে বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন