26 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_img

অ্যান্ড্রয়েড থেকে আইফোনে ডাটা ট্রান্সফার

একটি অ্যান্ড্রয়েড ফোন বদলে আরেকটি অ্যান্ড্রয়েড ফোন হাতে নেওয়া এক জিনিস, তবে অ্যান্ড্রয়েড থেকে আইফোন নেওয়া সম্পূর্ণ আলাদা। তাই, কেউ যদি অ্যান্ড্রয়েড ফোন বদলে আইফোন নিয়ে থাকেন, বা এ বিষয়ে পরিকল্পনা করে থাকেন, সে সময়ের অন্যতম বড় প্রশ্ন হয়ে ওঠে, কীভাবে অ্যান্ড্রয়েড থেকে আইফোনে ডেটা ট্রান্সফার বা ডেটা স্থানান্তর করা যায়?

উপায় অবশ্যই আছে। আর কতটা ডেটা ট্রান্সফার করা হচ্ছে তার ওপরে নির্ভর করে প্রক্রিয়াটি শেষ করতে কয়েক মিনিট থেকে ঘণ্টা পর্যন্ত লাগতে পারে। তবে, সময় যতই লাগুক, ধাপগুলো একই থাকবে।

প্রক্রিয়াটি শুরু করার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি-

১. ডিভাইসে যেন অন্তত ৭৫ শতাংশ বা তার বেশি চার্জ থাকে। যত বেশি চার্জ থাকবে তত ভালো, যদিও এটি নির্ভর করে কতটা ডেটা ট্রান্সফার হবে তার ওপরে।

২. একটি ভাল ওয়াই-ফাই সংযোগ থাকতে হবে। এখানে দেখানো উভয় পদ্ধতিই ওয়্যারলেস উপায়ে ডেটা ট্রান্সফার করবে।

৩. কী পরিমাণ ডেটা ট্রান্সফার হবে সেটি আবার দেখা। আইফোনে সব ডেটার জন্য পর্যাপ্ত স্টোরেজ থাকতে পারে, বা না-ও থাকতে পারে। যদি না থাকে, সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড ফোনের পুরনো ফাইলগুলো আবার চেক করে দেখা দরকার। সেখান থেকে অপ্রয়োজনীয় বা একইরকম ফাইল অনেকগুলো রয়েছে এমন জিনিস ডিলিট করে ফেলা উচিত।

ডাটা ট্রান্সফারের সবচেয়ে সহজ উপায়টি সম্ভবত অ্যাপলের নিজস্ব পরিষেবা ‘মুভ টু আইওএস’। সাধারণত এটি আইফোনে আগে থেকেই লোড করা থাকে, তাই ব্যবহারকারীকে কেবল অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল প্লে স্টোরের মাধ্যমে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে।

ক্লাউডের মাধ্যমে ডেটা ট্রান্সফার করতে জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করা যেতে পারে। এ পদ্ধতি তখনি উপযুক্ত যখন কেউ প্রথম উপায়ে অতিরিক্ত কোনো ফাইল সরাতে ভুলে যান বা এরই মধ্যে যদি আইফোন সেট আপ করা হয়ে যায় ও ‘মুভ টু আইওএস’ অ্যাপটি ব্যবহার করার সুযোগ না থাকে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন